Future tense বাংলা অর্থ, উচ্চারণ ও ব্যাখ্যা সহ - Future tense in Bangla

Future tense বাংলা অর্থ, উচ্চারণ ও ব্যাখ্যা সহ :

Tense-post no: 04

⚫ লেখক: আহসানুল ইরফান (কিছু বাক্য সংগ্রহ করা।)

(লেখাটা চাইলে কেউ কপি করতে পারে তবে ক্রেডিট দিতে হবে।)
________________________________________________
[][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][]

Future tense (ভবিষ্যত কাল) :

যে Tense ভবিষ্যত কালকে বোঝায় তাকে Future tense বলে।

Future tense চার প্রকার—

1. Future indefinite tense/Simple future tense. (ফিউচার ইনড্যেফেনেট টেন্স/সিম্পল ফিউচার টেন্স।)
2. Future continuous tense. (ফিউচার কনটি'নিউয়াছ টেন্স।)
3. Future perfect tense. (ফিউচার পারফেক্ট টেন্স।)
4. Future perfect continuous tense. (ফিউচার পারফেক্ট কনটি'নিউয়াস টেন্স।)

[][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][]

⬛ 1. Future indefinite tense/Simple future tense :

হবে এরূপ যে Tense বোঝায় সে Tense-কে Future indefinite tense বলে।

বাংলায় চেনার উপায়: হবে, ঘটবে, করবে, চলবে, এগোবে, বোঝাবে, আসবে, আসবো, করবো, শোনাবো......

Structure: Subject + shall/will + verb + object.
 
Examples (একজ্যামপোল্ছ) :

I will/shall do the work.
(আই উইল/শ্যাল ডু দা ওয়ার্ক।)
= আমি কাজটি করবো।

They will/shall do the work.
(দে উইল/শ্যাল ডু দা ওয়ার্ক।)
= তারা কাজটি করবে।

I shall/will go to the school. 
(আই শ্যাল/উইল গো টু দা স্কুল।)
= আমি বিদ্যালয়ে যাব।

He will go to Dhaka tomorrow.
(হি উইল গো টু ঢাকা টুমোরো।)
= সে আগামীকাল ঢাকা যাবে।

You will succeed.
(ইউ উইল ছাকছিড।)
= তুমি কৃতকার্য হবে।

You will do your work with care.
(ইউ উইল ডু ইওর ওয়ার্ক উইথ্ ক্যেয়ার্।)
= তুমি তোমার কাজ যত্নের সাথে করবে।

He will come after an hour.
(হি উইল কাম আফটার অ্যান আআ'য়ার।)
= সে এক ঘন্টা পর আসবে।

The results of the SSC examination will come out very soon.
(দা রেজাল্টস্ অফ দা এসএসসি একজ্যামিনেশন্ উইল কাম আউট ভেরি ছুন।)
= এসএসসি পরীক্ষার ফলাফল খুব শ্রীঘ্রই প্রকাশিত হবে।

NOTE: Shall এখন তেমন ব্যবহৃত হয় না, আর Shall থেকে will বেশি জোর দিয়ে বুঝিয়ে থাকে। 

I shall go. 
= আমি যাব। 

I will go. 
= আমি যাব/যাবই। 

[][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][]

⬛ 2. Future continuous tense :

হতে থাকবে এরূপ যে Tense বোঝায় সে Tense-কে Future continuous tense বলে।

বাংলায় চেনার উপায়: করতে থাকবে, চলতে থাকবো, করতে থাকবেন, পেতে থাকবো....

Structure: Subject + shall be/will be + main verb+ing + object.

Examples (একজ্যামপোল্ছ) :

I shall be reading the book.
(আই শ্যাল বি রিডিং দা বুক।)
= আমি বইটি পড়তে থাকবো।

I shall be singing the song.
(আই শ্যাল বি ছিংগিং দা ছং।)
= আমি গান গাইতে থাকবো।

I will be doing that for two hours. 
(আই উইল বি ডুইং দ্যাট ফর্ টু আয়ার্ছ।)
= আমি দু ঘন্টার জন্য ওটা করতে থাকবো।

They will be playing football.
(দে উইল বি প্লেয়িং ফুটবল।)
= তারা ফুটবল খেলতে থাকবে।

He will be doing the work.
(হি উইল বি ডুয়িং দা ওয়ার্ক।)
= সে কাজটি করতে থাকবে। 

They will be going to school.
(দে উইল বি গোয়িং টু স্কুল।)
= তুমি/তোমরা স্কুলে যেতে থাকবে।

[][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][]

⬛ 3. Future perfect tense :

হয়ে যাবে এরূপ যে Tense বোঝায় সে Tense-কে Future perfect tense বলে।

বাংলায় চেনার উপায়: করে থাকবো, হয়ে থাকবে, করে ফেলবো, বুঝে থাকবে.....

Structure: 1st subject + shall have/will have + 1st main verb-এর past participle + 1st object + before/when/by/.. + 2nd subject + 2nd verb + 2nd object. 

Examples (একজ্যামপোল্ছ) :

I shall have finished reading. (<> Future perfect)
(আই শ্যাল হ্যাভ ফিনিশ্ড রিডিং।)
= আমার পড়া শেষ করে থাকবো।

|| I shall have finish reading. (<> Future indefinite)
(আই শ্যাল ফিনিশ রিডিং।)
= আমার পড়া শেষ করবো।

I shall have sang a song. (<> Future perfect)
(আই শ্যাল হ্যাভ ছাং এ ছং।)
= আমি গান গেয়ে থাকবো।

|| I shall sing a song. (<> Future indefinite) 
(আই শ্যাল হ্যাভ ছিং এ ছং।)
= আমি গান গাইবো।

[|] Future tense-এর একটি বাক্য যেটাতে দুটি অংশ আছে এবং প্রথম অংশ আগে বোঝায় এবং দ্বিতীয় অংশ পরে বোঝায় এমন ক্ষেত্রে Future perfect ব্যবহার করা যায় এবং ব্যবহার করার ক্ষেত্রে যে অংশ আগে বোঝায় সে অংশ Future perfect হবে আর যে অংশ পরে বোঝায় সে অংশ Simple future অর্থাৎ Future indefinite হবে।

Examples (একজ্যামপোল্ছ) :

I shall have done the work before my father comes. (<> Future perfect) 
(আই শ্যাল হ্যাভ ডান দা ওয়ার্ক বিফোর মাই ফাদার কাম্স।)
= বাবা আসার পূর্বে আমি কাজটি সম্পূর্ণ করে থাকবো।

|| I shall finish the work before my father comes. (<> Future indefinite) 
(আই শ্যাল ফিনিশ দা ওয়ার্ক বিফোর মাই ফাদার কাম্স।)
= বাবা আসার পূর্বে আমি কাজটি সম্পূর্ণ করবো।

I shall have finished reading the book by 4 pm. (Future perfect)
(আই শ্যাল হ্যাভ ফিনিশ্ড রিডিং দা বুক বাই ফোর পিএম।)
= আমি চারটা পিএম এর মধ্যে আমার পড়া শেষ করে ফেলবো।

|| I shall finish reading the book by 4 pm. (<> Future indefinite) 
(আই শ্যাল ফিনিশ রিডিং দা বুক বাই ফোর পিএম।।)
= আমি চারটা পিএম এর মধ্যে আমার পড়া শেষ করবো।

I shall have sang a song before you leave.  (<> Future perfect)
(আই শ্যাল হ্যাভ ছাং এ ছং বিফোর ইউ লিভ।)
= তুমি যাওয়ার পূর্বে আমি একটি গান গেয়ে থাকবো।

|| I shall sing a song before you leave. (<> Future indefinite) 
(আই শ্যাল ছিং এ ছং বিফোর ইউ লিভ।)
= তুমি যাওয়ার পূর্বে আমি একটি গান গাইবো।

I shall have finished my lesson before they come. (<> Future perfect)
(আই শ্যাল হ্যাভ ফিনিশ্ড মাই লেছোন বিফোর দে কাম।)
= তারা আসার পূর্বে আমি পড়া শেষ করে ফেলবো।

|| I shall finish my lesson before they come. (<> Future indefinite) 
(আই শ্যাল ফিনিশ মাই লেছোন বিফোর দে কাম।)
= তারা আসার পূর্বে আমি পড়া শেষ করবো।

[][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][]

⬛ 4. Future perfect continuous tense :

হতে থাকতে থাকবে এরূপ যে Tense বোঝায় সে Tense-কে Future perfect continuous tense বলে।

বাংলায় চেনার উপায়: হতে থাকতে থাকবে, চলতে থাকতে থাকবে, বলতে থাকতে থাকবে.... 

(বলতে থাকবে, চলতে থাকবে, দেখতে থাকবে... এগুলো future continuous.) 

Structure: Subject + 1st subject + shall have been/will have been + 1st main verb+ing + 1st object + before/when/until/til + 2nd subject + 2nd verb + 2nd object.

[|] Future tense-এর একটি বাক্য যেটাতে দুটি অংশ আছে এবং প্রথম অংশ আগে বোঝায় এবং দ্বিতীয় অংশ পরে বোঝায় এমন ক্ষেত্রে Future perfect continuous ব্যবহার করা যায় এবং ব্যবহার করার ক্ষেত্রে যে অংশ আগে বোঝায় সে অংশ Future perfect continuous হবে আর যে অংশ পরে বোঝায় সে অংশ Simple future অর্থাৎ Future indefinite হবে।

Examples (একজ্যামপোল্ছ) :
 
We shall have been waiting for you until you come back.
(উই শ্যাল হ্যাভ বিন ওয়েটিং ফর ইউ আনটিল ইউ কাম ব্যাক্।)
= তুমি ফিরে না আসা পর্যন্ত আমরা তোমার জন্য অপেক্ষা করতে থাকতে থাকবে। (সরাসরি অনুবাদ এমনই। (সরাসরি অনুবাদ এমনই।)

I shall have been doing the work before my father comes.
(আই শ্যাল হ্যাভ বিন ডুইং দা ওয়ার্ক বিফোর মাই ফাদার কাম্স।)
= বাবা আসার পূর্বে আমি কাজটি করতে থাকতে থাকবো। (সরাসরি অনুবাদ এমনই।)

I shall have been playing before they come.
(আই শ্যাল হ্যাভ বিন প্লেইং বিফোর দে কাম।)
= তারা আসার পূর্বে আমি খেলতে থাকতে। (সরাসরি অনুবাদ এমনই।)

He will have been studying at Dhaka university for four years before he gets a degree.
(হি উইল হ্যাভ বিন স্টাডিং এ্যাট ঢাকা ইউনিভার্সিটি ফর ফোর ইয়ার্ছ বিফোর হি গেট্স এ ডিগ্রি।) 
= সে ডিগ্রি পাওয়ার পূর্বে চার বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়তে থাকতে থাকবে। (সরাসরি অনুবাদ এমনই।)

We shall have been waiting.
(উই শ্যাল হ্যাভ বিন ওয়েটিং।)
= আমরা তোমার জন্য অপেক্ষা করতে থাকতে থাকবে। (সরাসরি অনুবাদ এমনই।)

I shall have been doing the work.
(আই শ্যাল হ্যাভ বিন ডুইং দা ওয়ার্ক।)
= আমি কাজটি করতে থাকতে থাকবো। (সরাসরি অনুবাদ এমনই।)


No comments