If I were VS If I was in Bangla (বাংলা অর্থ সহ)


If I was vs If I were :


⚫ অনুবাদক: আহসানুল ইরফান
________________________________________________
[][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][]

Was হবে যখন কোনোকিছু হওয়ার সম্ভাবনা থাকে। যেমন: তাকে আমি খুন করতে গতকাল সাতমাথায় গিয়েছিলাম, সে যদি খুন হতো তবে আমি অনেক টাকা পেতাম।←এ বাক্যে সে আসার সম্ভাবনা ছিল কারণ সে আসার সম্ভাবনা ছিল বলেই আমি সাতমাথায় গিয়েছিলাম, তাই এ ধরণের বাক্যে If I was/ If he was/If it was/ If+noun+was হবে।

আমি গতকাল একজনকে খুন করতে সাতমাথায় গিয়েছিলাম, যাকে খুন করতে গিয়েছিলাম সে সেখানে আসেনি, যদি সে খুন হতো তবে আমি অনেক টাকা পেতাম: Yesterday I went to Shatmatha, the man I went to kill wasn't there, if he was killed, I would get a lot of money. (এ বাক্য If he "Was killed" হয়েছে।)

কিন্তু যদি আমি বলি, "আমি যদি পাখি হতাম, আমি তাকে খুন করতাম।"
এ বাক্যে আমি পাখি হওয়ার ইচ্ছা পোষণ করেছি আর আমার পাখি হওয়া সাধারণত একেবারেই নেই, তাই এ বাক্যে were হবে। If I were a bird.
আর এ ধরণের বাক্যে If I were/If he were/If they were/If it were/If+noun+were হয়।

[আর If they was/If we was/If you was←এগুলো কখনো হয় না কারণ সাধারণত যে subject-গুলোতে were হয় সেগুলোতে সবসময়ই were হয়, হোক তা সাধারণ Sentence বা conditional sentence, কিন্তু সাধারণত যে Subject-এ was হয় সেগুলোতে conditional sentence-এর unreal conditional-এর ক্ষেত্রে were হয়।

________________________________________________
ঠিক তেমনি If he were-ও হয়।

No comments