Main verb VS Auxiliary verb in interrogative sentences in Bangla (বাংলা অর্থ সহ)


Main verb VS Auxiliary verb in interrogative sentences :

⚫ লেখক: আহসানুল ইরফান

(লেখাটা চাইলে কেউ কপি করতে পারে তবে ক্রেডিট দিতে হবে।)
________________________________________________
[][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][]

Auxiliary verb :
Be = Am, is, are, was, were, been, being.
Have verb = Have, has, had.
Do verb = Do, does, did.
Modal auxiliary verb = Should, would, could, have to….

I have done my works.
(আই হ্যাভ ডান মাই ওয়ার্ক্ছ।)
= আমি আমার কাজ সম্পন্ন করেছি।

এ বাক্যে "done" Main verb এবং "have" auxiliary verb. কিন্তু,
I have a pen. (আই হ্যাভ এ পেন।) = আমার একটি কলম আছে।
He has a pen. (হি হ্যাজ এ পেন।) = তার একটি কলম আছে।
I had a pen. (আই হ্যাড এ পেন।) = আমার একাটি কলম ছিল।

(|||) এ তিন বাক্যে "have", "has", "had" auxiliary verb নয়, এ তিন বাক্যে তিন বাক্যে "have", "has", "had" main verb.

যেহেতু "have", "has", "had"  এ তিনটি বাক্যে main verb তাই এ তিনটি বাক্যকে Interrogative sentence করতে হলে বাক্যের সামনে do/does/did আনতে হবে।
যদি "have" এখানে Auxiliary verb হতো তবে "have" প্রথমে বসানো যেতো।

I have a pen.
(আই হ্যাভ এ পেন।)
= আমার একটি কলম আছে।

Do I have a pen?
(ডু ইউ হ্যাভ এ পেন?)
= আমার কি একটি কলম আছে?

He has a pen.
(হি হ্যাজ এ পেন।)
= তার একটি কলম আছে।

Does he have a pen?
(ডাজ হি হ্যাভ এ পেন?)
= তার কি একটি কলম আছে?

(|||) যেহেতু একবার do+es যোগ হয়েছে তাই Does he has হয়নি, Does he have হয়েছে।

He had a pen.
(হি হ্যাড এ পেন।)
(তার একটি কলম ছিল)

Did he have a pen?
(ডিড হি হ্যাভ এ পেন?)
= তার কি একটি কলম ছিল?

(|||) যেহেতু Past-এর জন্য একবার did বসেছে তাই Did he have হয়েছে, Did he had হয়নি, একবার Past-এর জন্য Did বসলে তার পরের Main→Verb present form হয়।

I do.
(আই ডু।)
=আমি করি।

Do I do?
(ডু আই ডু?)
=আমি কি করি?

((I do many jobs.
Do I do many jobs?
Do you do many jobs? - Yes, I do.
You do many jobs, don't you? - Do I?))
________________________________________________
Auxiliary verb থাকলে তা আগে আসবে :

I have gone with Irfan.
(আই হ্যাভ গন উইথ ইরফান।)
= আমি ইরফানের সাথে গিয়ে ফেলেছি।

Have I gone with Irfan?
(হ্যাভ আই গন উইথ ইরফান।)
= আমি কি ইরফানের সাথে গিয়ে ফেলেছি?

Today is Saturday.
(টুডে ইছ ছাটারডে।)
= আজ শনিবার।

Is today Saturday?
(ইছ টুডে ছাটারডে।)
= আজ কি শনিবার।

(|||) "Have" এবং "Is" ঐ দু বাক্যে Auxiliary verb এবং তারা সামনে এসেছে।
________________________________________________
আমরা অনেক সময় Spoken English-এ Assertive Sentence কেও Interrogative এর মতো করে বলি, বাংলাতেও আমরা এমন করে থাকি যেমন :

আজ শনিবার?
আমাকে লিখতে হতো: আজকে কি শনিবার?
আমি "কি" শব্দটা লিখেছিলাম না কিন্তু তবুও বাক্যটি ভুল নয় কারণ আমরা প্রায়ই এভাবে বলি কিন্তু শুধু Speaking-এ। আমি যদি ঐ বাক্যে প্রশ্নবোধক চিহ্ন না দিতাম তাহলে আপনি আমার এ লেখা বুঝতেন না। তাই "আজ শনিবার" এ কথাটা যদি আপনি কাউকে জিজ্ঞেস করে বলেন তাহলে এ বাক্যটি Interrogative sentence হবে আর যদি সাধারণভাবে বলেন তাহলে এটি Assertive sentence হবে। ইংরেজিতেও ঠিক তেমনি :

Today is Saturday?
(আজকি শনিবার?)

কিন্তু এভাবে শুধু Spoken English-এই বলা যায় লেখার সময় এভাবে লিখলে ভুল হবে।
________________________________________________
Sentences :

Did I do? (ডিড আই ডু?)
Does she do? (ডাজ সি ডু?)
Does he do? (ডাজ হি ডু?)
Have I done? (হ্যাভ আই ডান?)
Had I had? (হ্যাড আই হ্যাড?)
Have I had? (হ্যাভ আই হ্যাড?)

Note :

Did do I do? ❌
Did I do? ✔ (ডিড আই ডু?)

No comments