By the time meaning in Bangla (বাংলা অর্থ সহ)


By the time :

⚫ অনুবাদক: আহসানুল ইরফান
________________________________________________
[][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][][]

By the time you get a job, I will die.
(বাই দা টাইম ইউ গেট এ জব, এই উইল ডাই।)
= তুমি চাকরি পেতে পেতে আমি মারা যাব।

By the time + s + v +..

Use: দাদিমার বয়স ৮৬ বছর। তিনি আমার কাছ থেকে রসগোল্লা খেতে চাচ্ছেন।

আমি বললাম, "দাদিমা একটা চাকরি পেলেই আমি তোমাকে পেট ভরে রসগোল্লা খাওয়াব।" দাদিমা হতাশার হাসি হেসে বললেন, "তুই চাকরি পেতে পেতে আমি মারা যাব।" এখানে দাদিমা মনে করেছেন, চাকরি পেতে বেশি সময় লাগবে আর তার মারা যেতে কম সময় লাগবে।

যখন দু'টি সময় উল্লেখ থাকে একটি লম্বা সময় অন্যটি কম সময় (short time and long time) সেক্ষেত্রে কাজও থাকবে দু'টি। একটা কাজ লম্বা(বেশি সময় ধরে হবে) অন্য কাজটি লম্বা সময় লাগা কাজটির আগেই শুরু/শেষ হয়ে যাবে। যেমন: উপরের উদাহরণে, দাদিমা মনে করছেন 'চাকরি পেতে আমার যে সময় লাগবে তার আগেই তিনি মারা যাবেন'

N.B. লম্বা সময়ের আগে by the time বসবে। অথবা সে বাক্যে ড্যাবল্ শব্দ থাকবে (পেতে পেতে; যেতে যেতে ইত্যাদি) সে বাক্যের আগে by the time হবে।

By the time you cook, I will get ready.
(বাই দা টাইম ইউ কুক, আই উইল গেট রেডি।)
= তুমি রান্না করতে করতে আমি রেডি হয়ে যাব।

Can you get ready by the time I cook?
(ক্যান ইউ গেট রেডি বাই দা টাইম আই কুক?)
= আমি রান্না করতে করতে কি তুমি রেডি হতে পারবে?

Will you do the dishes by the time I come home?
(উইল ইউ ডু দা ডিশ্যেশ বাই দা টাইম আই কাম হোম?)
= আমি বাসায় আসতে আসতে তুমি কি বাসন কোসনগুলো ধুয়ে রাখবে?)

I will buy a helicopter by the time you buy a car.
(আই উওল বাই এ হেলিকপ্টার বাই দা টাইম ইউ বাই এ কার।)
= তুমি গাড়ি কিনতে কিনতে আমি হেলিকপ্টার কিনে ফেলব।

By the time you learn, I will forget.
(বাই দা টাইম ইউ লার্ণ, আই উইল ফরগেট।)
= তুমি/তোমরা শিখতে শিখতে আমিই ভুলে যাব।

The game was finished by the time we got home.
(দা গেম ওয়াছ ফিনিশ্ড বাই দা টাইম উই গট গোম।)
= আমরা বাড়ি পৌঁছোতে পৌঁছোতে খেলা শেষ হয়ে গিয়েছিল।

Note: By the time অংশে will হয় না।

No comments